মার্কিন রণতরীতে হুথিদের ড্রোন হামলা, থাকবে অব্যাহত

অর্থনীতি আন্তর্জাতিক জনদুর্ভোগ জনপ্রতিনিধি তথ্য-প্রযুক্তি ধর্ম প্রচ্ছদ রাজনীতি হ্যালোআড্ডা

পশ্চিমা কর্মকর্তারা গোপনে জাহাজ শিল্পের কোম্পানিগুলোকে জানিয়ে দিয়েছে যে লোহিত সাগর ঘিরে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিদের হামলা সামনের দিনগুলোতেও অব্যাহত থাকবে। দুই আরব ও পশ্চিমা কর্মকর্তার বরাতে এই খবর দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম মিডলইস্ট আই।

লোহিত সাগরে একের পর জাহাজ লক্ষ্য করে হামলা চালাচ্ছে হুথি যোদ্ধারা। এর ফলে বাইডেন প্রশাসন নড়েচড়ে বসতে বাধ্য হচ্ছে। যুদ্ধজাহাজ পাঠিয়েও হুথিতের থামাতে না পেরে এবার জাহাজগুলোর জন্যই বিশেষ সতর্কতা জারি করেছে মার্কিন প্রশাসন। মার্কিন রণতরীতেও ড্রোন হামলা চালিয়েছে হুথিরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পশ্চিমা কর্মকর্তা বলেছেন, এই সরাসরি হামলার ফলে হুথিদের সন্ত্রাসী গোষ্ঠীর তালিকাভুক্ত করার পরিকল্পনা করছে বাইডেনের প্রশাসন। তবে সেখানে আছে নানা যদি কিন্তুর হিসেব-নিকেশ। সবশেষ ২০১৬ সালে হুথিদের আস্তানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র টমাহক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। তবে এবার বাইডেন প্রশাসনের হাত পা বাঁধা। তারা মনে করছে, এবার এমন কাজ করলে ইয়েমেন-সৌদি আরবের মাঝে চলমান শান্তি আলোচনা ভেস্তে যেতে পারে। আর সেই আলোচনা ভেস্তে গেলে যার পুরোপুরি ফায়দা নেবে ইরান।

বিশেষজ্ঞরা বলছেন, ইরাক ও সিরিয়ায় ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর বিপক্ষে যেভাবে সহজেই হামলা চালাতে পারে যুক্তরাষ্ট্র। হুথিদের ওপর সেভাবে সম্ভব নয়। আর এ কারণেই হুথিরা চাইলেই অনায়াসে যেকোনো জাহাজকে নিজেদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে। আর দ্বিধায় ভোগা যুক্তরাষ্ট্রের জন্য যা একেবারে দুঃস্বপ্নের মতো। তারা চাইলেও হুথি দমনে হুট করে কোনো পদক্ষেপ নিতে পারছে না।

সূত্র: মিডলইস্ট আই

আরো পড়ুন : তোপের মুখে কোর্ট প্রাঙ্গণ ত্যাগ করেন শাহজাহান ওমর

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *