বঞ্চিত ১১৭ কর্মকর্তা পদোন্নতি পেয়ে হলেন উপসচিব

ওকে নিউজ স্পেশাল জাতীয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রচ্ছদ হ্যালোআড্ডা

উপসচিব পদে ভূতাপেক্ষ পদোন্নতি পেয়েছেন ১১৭ কর্মকর্তা। তারা পতন হওয়া আওয়ামী লীগ সরকারের আমলে পদোন্নতি বঞ্চিত ছিলেন। কোনও কারণে সময় অতিক্রান্ত হলে বা সাধারণ সময় অতিবাহিত হওয়ার পরে যে পদোন্নতি আগের তারিখ থেকে কার্যকর হয় সেটাই ভূতাপেক্ষ পদোন্নতি। এটা জনস্বার্থেও জারি করা হয়।

মঙ্গলবার (১৩ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, এসব কর্মকর্তাকে ভূতাপেক্ষভাবে সরকারের উপসচিব পদে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (উপসচিব) নিয়োগ করা হলো।
এতে আরও বলা হয়, পদোন্নতির আদেশে উল্লিখিত কর্মস্থল থেকে কোনও কর্মকর্তার দপ্তর বা কর্মস্থল ইতোমধ্যে পরিবর্তন হলে কর্মরত দপ্তরের নাম বা ঠিকানা উল্লেখ করে যোগদান পত্র দাখিল করবেন। উপসচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা ভূতাপেক্ষিকভাবে বিধি মোতাবেক আর্থিক সুবিধা প্রাপ্য হবেন।

পরবর্তীতে কোনও কর্মকর্তার বিরুদ্ধে কোনোরকম বিরূপ বা ভিন্নরূপ তথ্য পাওয়া গেলে তার ক্ষেত্রে এই আদেশের প্রয়োজনীয় সংশোধন বা বাতিল করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে বলেও এতে স্মরণ করিয়ে দেওয়া হয়। সরকারের উপসচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা সরাসরি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর অথবা নিচের ই-মেইলে অনলাইনে যোগদান পত্র দাখিল করতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্র বলেছে, তালিকায় অন্তত ২৪৪ জনের নাম ছিল। এর মধ্যে বিসিএস ১১ তম ব্যাচের ৪ জন, ১৩ তম ব্যাচের ৮ জন, ১৫ তম ব্যাচের ২১ জন, ১৭ তম ব্যাচের ৮ জন, ১৮ তম ব্যাচের ২২ জন, ২০ তম ব্যাচের ২১ জন, ২১ তম ব্যাচের ১০ জন, ২২ তম ব্যাচের ৮১ জন, ২৪ তম ব্যাচের ১২ জন, ২৫ তম ব্যাচের ১২ জন, ২৭ তম ব্যাচের ১৩ জন, ২৮ তম ব্যাচের ১০ জন এবং ২৯ তম ব্যাচের ২২ জন রয়েছেন।

এই তালিকায় থাকা কর্মকর্তাদের মধ্যে যারা সিনিয়র সহকারী সচিব ও যাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা ও দুদকের মামলা নেই প্রথম দফায় তাঁদের ১১৭ জনকে পদোন্নতি দেওয়া হলো। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র বলছে, শিগগিরই যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব পদে বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হবে।

আরো পড়ুন : সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আছেন সন্দেহে গেন্ডারিয়ায় বাড়ি ঘেরাও

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *