সাবেক জনপ্রতিনিধিসহ আ.লীগের ২৫০০ জনকে আসামি সারা দেশে আরও তেরো মামলায়

আইন-আদালত ক্রাইম নিউজ জনদুর্ভোগ জনপ্রতিনিধি প্রচ্ছদ রাজনীতি হ্যালোআড্ডা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গুলি করে শিক্ষার্থী ও সাধারণ মানুষকে হত্যা, হামলা চালিয়ে আহত করা এবং ভাঙচুর-দখল-হয়রানিসহ অতীতের বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে আরও ১৩টি মামলা হয়েছে। এসব মামলায় সাবেক সংসদ সদস্য, মন্ত্রী-প্রতিমন্ত্রী, মেয়র, আওয়ামী লীগ নেতাকর্মী, পুলিশ কর্মকর্তাসহ প্রায় আড়াই হাজার জনকে আসামি করা হয়েছে। মঙ্গলবার রাত ও বুধবার দেশের বিভিন্ন স্থানে এসব মামলা হয়। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর :

খুলনা : খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) সাবেক মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা-৩ আসনের সাবেক এমপি এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, খুলনা-৩ আসনের সাবেক এমপি এসএম কামালসহ ১৩৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বুধবার খালিশপুর থানায় মামলাটি করেছেন ৭নং ওয়ার্ড বিএনপির যুগ্ম আহ্বায়ক। মামলায় আসামিদের বিরুদ্ধে ২০২২ সালের ২৭ আগস্ট বিকালে বিএনপি অফিসের সামনে বোমা নিক্ষেপ এবং আগ্নেয়াস্ত্র, হকিস্টিক, রামদা, রড দিয়ে হামলা ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে।

টঙ্গী শিল্পাঞ্চল (গাজীপুর) : কোটাবিরোধী আন্দোলন চলাকালে তামিরুল মিল্লাত মাদ্রাসার শিক্ষার্থী রেদোয়ান ইসলাম (২৪) সহ দুজনকে হত্যার উদ্দেশ্যে এলোপাতাড়ি কুপিয়ে ও গুলি করে গুরুতর আহত করার অভিযোগে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ২৮১ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। দুই মামলায় শনাক্ত আসামি ১২১ জন ও অজ্ঞাতনামা সামি ১৬০ জন। মঙ্গলবার রাতে টঙ্গী পূর্ব থানায় একটি ও এর আগে টঙ্গী পশ্চিম থানায় একটিসহ মোট দুটি মামলা করা হয়। আসামিদের মধ্যে রয়েছেন- আজমত উল্লা খান, মতিউর রহমান মতি, মশিউর রহমান সরকার বাবু, কাজী ইলিয়াছ আহম্মেদ, রুহুল আমিন মনি সরকার প্রমুখ। টঙ্গী পূর্ব থানার ওসি সৈয়দ রাফিউল করিম ও পশ্চিম থানার ওসি কামরুজ্জামান যুগান্তরকে উলে­খিত দুটি মামলার সত্যতা নিশ্চিত করেছেন।

চাঁদপুর : চাঁদপুর শহরের বাসস্ট্যান্ড এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় হত্যার উদ্দেশ্যে জখম, হুমকি ও বিস্ফোরণ ঘটানোর অপরাধে সাবেক মন্ত্রী ডা. দীপু মনি, তার বড় ভাই ডা. জে আর ওয়াদুদ টিপু ও চাঁদপুর-১ (কচুয়া) আসনের সাবেক সংসদ সদস্য ড. সেলিম মাহমুদসহ ৬২৪ জনকে আসামি করে মামলা করা হয়েছে। মঙ্গলবার চাঁদপুর সদর মডেল থানায় মামলাটি করেন সদর উপজেলার ঢালীরঘাট (উত্তর বালিয়া) এলাকার মৃত আলী আকবর খানের ছেলে নুরুল ইসলাম খান।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় সংঘর্ষে গুলিতে মৃত্যুর ঘটনায় আরও একটি হত্যা মামলা করা হয়েছে। মনির হোসেন নামে এক কেয়ারটেকার সিদ্ধিরগঞ্জের হিরাঝিল এলাকায় গুলিতে নিহত হওয়ার ঘটনায় সাবেক সংসদ সদস্য শামীম ওসমান, তার ছেলে অয়ন ওসমান ও ভাতিজা আজমেরী ওসমানসহ ১২৩ জনের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ থানায় হত্যা মামলাটি করা হয়েছে। বুধবার সকালে নিহত মনির হোসেনের ছোট ভাই সাখাওয়াত হোসেন বাদী হয়ে মামলাটি করেন।

লোহাগাড়া (চট্টগ্রাম) : সাতকানিয়া-লোহাগাড়া (চট্টগ্রাম-১৫) আসনের সাবেক এমপি আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, আ.লীগ নেতা খোরশেদ আলম চৌধুরী, সালাউদ্দিন হীরুসহ ৬১ জনের নাম উলে­খ করে লোহাগাড়া থানায় মামলা হয়েছে। মঙ্গলবার রাতে মামলাটি করেন লোহাগাড়া সদর ইউনিয়নের পুরাতন থানা গেইট এলাকার মুফিজুর রহমানে ছেলে মো. মোমেন হোসেন জয়। আসামিদের বিরুদ্ধে হামলা ও গুলি ছোড়ার অভিযোগ আনা হয়েছে।

হবিগঞ্জ : হবিগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে মোস্তাক আহমেদ নিহতের ঘটনায় সাবেক এমপি মো. আবু জাহির ও তার ছেলেসহ ২৫১ জনের বিরুদ্ধে আরও একটি মামলা হয়েছে। বুধবার হবিগঞ্জ পৌর এলাকার উমেদনগর এলাকার বাসিন্দা এসএম মামুন বাদী হয়ে সদর মডেল থানায় মামলাটি করেন। অভিযোগে বলা হয়, ২ আগস্ট শিক্ষার্থীদের মিছিলে হামলা চালায় আওয়ামী লীগ নেতাকর্মীরা। এ সময় গুলিতে মোস্তাক আহমেদ নিহত হন।

মানিকগঞ্জ : ছাত্র-জনতার আন্দোলনে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নৌপুলিশের গুলিতে নিহত শিবালয় উপজেলার উলাইল ইউনিয়নের ৭নং ওয়ার্ড যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক রূপসা গ্রামের রহিজ উদ্দিনের ছেলে রফিকুল ইসলাম (২১) নিহতের ঘটনায় সাবেক এমপি এসএম জাহিদ, নৌপুলিশের ১১ সদস্যসহ সুনির্দিষ্ট ৪৯ জনের নাম উলে­খ করে থানায় একটি হত্যা মামলা হয়েছে। ওই মামলায় অজ্ঞাত আসামির সংখ্যা ১৫০ থেকে ২০০ জন।

সেনবাগ (নোয়াখালী) : ২০১৮ সালের ১৬ ডিসেম্বর বিগত সরকারের সময়ে নোয়াখালীর সেনবাগে যুবদল নেতা খন্দকার রাজু আহমেদের বাড়িতে হামলা-ভাঙচুর, লুটপাট ও স্বর্ণাংলকার এবং নগদ টাকা চুরি করার ঘটনায় সেনবাগ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লায়ন জাহাঙ্গীর আলম মানিক, সাবেক উপজেলা চেয়ারম্যান সাইফুল আলম দিপুসহ ১৪ জনকে আসামি করে মামলা করা হয়েছে। মঙ্গবার রাতে যুবদল নেতা খন্দকার রাজু আহমেদ বাদী হয়ে অজ্ঞাত আরও ২০-২৫ জনসহ ৪০ জনকে আসামি করে মামলা করেন।

কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়ায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১৪৮ নেতাকর্মীর বিরুদ্ধে আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইনে মামলা হয়েছে। কেন্দুয়া বাজারের বিএনপিপন্থি ব্যবসায়ী মোবারক হোসেন বাদী হয়ে বুধবার কেন্দুয়া থানায় এ মামলা করেন।

দেবিদ্বার (কুমিল্লা) : কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনের সাবেক এমপি আবুল কালাম আজাদ ও রাজি মোহাম্মদ ফখরুলসহ ২৭০ জনের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। বৈষম্যবিরোধী আন্দোলনের সময় আওয়ামী লীগ কর্মীদের গুলিতে নিহত আবদুল রাজ্জাক রুবেলের মায়ের দায়ের করা মামলা না নেওয়ায় বুধবার দুপুরে ছাত্র-জনতা দেবিদ্বার থানা ঘেরাওয়ের পর এ মামলা নেওয়া হয়।

গাইবান্ধা : গাইবান্ধার গোবিন্দগঞ্জের ফুলপুকুরিয়া বাজারে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুরের ঘটনায় সাবেক উপজেলা চেয়ারম্যান শাকিল আলম বুলবুলসহ আওয়ামী লীগের দুই শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। মঙ্গলবার মো. শাহজাহান আলী বাদী হয়ে মামলাটি করেন।

ফতুল্লা (নারায়ণগঞ্জ) : ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের সাইনবোর্ড এলাকায় গুলিতে বাসচালক আবুল হোসেনকে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শামীম ওসমান, তার ছেলে অয়ন ওসমান, ভাতিজা আজমেরী ওসমানসহ ৮০ জনের নাম উলে­খ করে মামলা হয়েছে। বুধবার দুপুরে ফতুল্লা মডেল থানায় নিহতের মা সাহিদা বেগম বাদী হয়ে মামলাটি করেন। মামলায় আরও ১২ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

আরো পড়ুন : দুদকের দায়মুক্তি পাওয়া প্রভাবশালীদের দুর্নীতির অচল ফাইল সচল

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *