নিয়ম না মেনে শিল্প কারখানায় বয়লার চালালে জেল-জরিমানা

অর্থনীতি আইন-আদালত জনদুর্ভোগ জাতীয় প্রচ্ছদ শিল্প প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: নিয়ম না মেনে শিল্প কারখানায় বয়লার চালালে দুই বছরের জেল বা দুই লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রেখে ‘বয়লার বিল-২০২২’ জাতীয় সংসদে পাস হয়েছে। আজ রবিবার (৩ এপ্রিল) সংসদ অধিবেশনে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, শিল্প কারখানায় বয়লার দুর্ঘটনার ঝুঁকি কমাতে নতুন এই আইন করা হয়েছে। বয়লারের গা থেকে নিবন্ধন নম্বর অপসারণ, পরিবর্তন, বিকৃত বা অদৃশ্য করে অন্য বয়লার ব্যবহার করলে দুই বছরের কারাদণ্ড, দুই লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দন্ডিত হবেন।

সনদ ছাড়া বয়লার চালালে সর্বোচ্চ দুই বছরের জেল বা দুই লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

এছাড়াও বিদ্যমান আইনে এ অপরাধে ১০ হাজার টাকা অর্থদণ্ডের বিধান ছিল। এছাড়া নিয়মের বাইরে গিয়ে বয়লার ব্যবহার করলে বা কাউকে ব্যবহারের অনুমতি দিলে সর্বোচ্চ দ্ইু বছরের জেল এবং দুই লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বিলে বলা হয়েছে, দুর্ঘটনার জন্য বয়লার ব্যবহারকারী, পরিচালনাকারী বা দায়িত্বপ্রাপ্ত কোনো ব্যক্তি ওই দুর্ঘটনার জন্য দায়ী হবেন। দুর্ঘটনার ক্ষতিপূরণ দায়ী ব্যক্তির কাছ থেকে আদায় করা হবে। তবে দুর্ঘটনা রোধে কেউ যুক্তিসঙ্গত ব্যবস্থা নিয়েছেন- এমন প্রমাণ করতে পারলে তিনি দায়ী হবেন না।

আইনের বাস্তবায়ন নিশ্চিত করার জন্য প্রধান বয়লার পরিদর্শক এবং বয়লার পরিদর্শক থাকবেন। আর সার্বিক তত্ত্বাবধানে একটি বয়লার বোর্ড থাকবে, সেখানে একজন চেয়ারম্যান এবং সাত জন সদস্য থাকবেন। সদস্যদের মেয়াদ হবে তিন বছর।

আইনে আরো বলা হয়, বয়লার মেরামত করতে হলে প্রধান বয়লার পরিদর্শককে লিখিতভাবে জানাতে হবে। না জানিয়ে মেরামত করা হলে এক বছরের জেল বা এক লাখ টাকা অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। প্রধান পরিদর্শক শুনানির সুযোগ দিয়ে এক লাখ টাকা এবং দ্বিতীয়বার এই অপরাধ করার জন্য দ্বিগুণ জরিমানা করতে পারবেন বলে নতুন আইনে উল্লেখ করা হয়েছে।

আরো পড়ুন: প্রস্তাবিত গণমাধ্যমকর্মী আইন-২০২১ সংশোধনের দাবি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *