আন্দামান সাগরে লঘুচাপ থেকে নিম্নচাপ ও ঘূর্ণিঝড় হতে পারে

জনদুর্ভোগ জাতীয় প্রচ্ছদ মুক্তমত

নিজস্ব প্রতিবেদক: আন্দামান সাগর ও তার কাছাকাছি এলাকায় কাল শুক্রবার একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। দুই দিন পর লঘুচাপটি নিম্নচাপে পরিণত হতে পারে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আবহাওয়াবিদেরা এমনটাই জানিয়েছেন।

এ ছাড়া আগামী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের সবশেষ পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় আবহাওয়ার একই পরিস্থিতি থাকতে পারে।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক আজ প্রথম আলোকে বলেন, কাল শুক্র আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরের দুই দিনের মধ্যে তা নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপটি পরে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

ওমর ফারুক বলেন, ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তা ভারতের অন্ধ্রপ্রদেশ, ওডিশা ও পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দিকে আসতে পারে।

ঘূর্ণিঝড়টি বাংলাদেশে প্রবেশ করলে কোন দিকে আঘাত হানতে পারে-এমন প্রশ্নের জবাবে ওমর ফারুক বলেন, এ ব্যাপারে এখনো নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সম্ভাব্য ঘূর্ণিঝড়টির নাম হবে ‘আসানি’। নামটি শ্রীলঙ্কার দেওয়া। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় পটুয়াখালীর খেপুপাড়ায়, ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় মাদারীপুরে, ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এই জেলাতেই গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়। এর পরিমাণ ছিল ৬৫ মিলিমিটার।

আরো পড়ুন : যুবলীগ নেতা মিল্কি হত্যার বিচার শুরুর ৪ বছরে সাক্ষ্য দিয়েছেন ৪ জন

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *