বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর নগরীর তালিকার শীর্ষে ঢাকা

জনদুর্ভোগ প্রচ্ছদ লাইফ স্টাইল হ্যালোআড্ডা

দীর্ঘদিন ধরেই বায়ুদূষণে ভুগছে ঢাকা। গত জানুয়ারিতে এ অবস্থা ছিল শোচনীয়। এই এক মাসেই ৯ দিন রাজধানীর বায়ুর মান ছিল দুর্যোগপূর্ণ। গত সাত বছরে যা সর্বোচ্চ। গতকাল শুক্রবারও ঢাকার বায়ুর অবস্থা ছিল দুর্যোগপূর্ণ। তা নিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর নগরীর তালিকার শীর্ষে আছে ঢাকা।

গতকাল সকাল ৯টা ১০ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ছিল ৩৩৫। দ্বিতীয় স্থানে আছে ভারতের দিল্লি, স্কোর ৩০২। তৃতীয় স্থানে পাকিস্তানের লাহোর, স্কোর ২১৩। ১৮৮ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে আফগানিস্তানের কাবুল। পঞ্চম স্থানে ভারতের কলকাতা। এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে চীনের বেইজিং, ভারতের মুম্বাই, ভিয়েতনামের হ্যানয়, চীনের উহান এবং উগান্ডার কাম্পালা।

আর ভালো বায়ুর তালিকায় ৪ স্কোর নিয়ে ৯৮ ও ৯৯ নম্বরে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস ও সানফ্রান্সিসকো।

সাধারণত শীতকালে ঢাকার বাতাসের গুণমান অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। নভেম্বর থেকে ফেব্রুয়ারি—বছরের এই চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো–বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। এই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর আর এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

আরো পড়ুন : আজ পবিত্র শবে মেরাজ

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *