ডিএসইতে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে 

অর্থনীতি প্রচ্ছদ শেয়ার-বাজার হ্যালোআড্ডা

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বুধবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন এই বাজারে লেনদেনও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক ৩.৮৬ পয়েন্ট বেড়ে ১২৫৭ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক ৪.৬৬ পয়েন্ট বেড়ে ২১৪১ পয়েন্টে অবস্থান করছে। এদিন এই বাজারে ৪৩০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৭২ কোটি ৪০ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেনকৃত মোট ২৮১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ৬৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৩৮টি দর।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল লাফার্জহোলসিমের শেয়ার। লেনদেনে শীর্ষ দশে থাকা অন্য কোম্পানিগুলো হলো: জেমিনি সি ফুড, দেশবন্ধু, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু এগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজ, এমারেল্ড অয়েল, বিডিকম এবং রিপাবলিক ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ২৬.৩৬ পয়েন্ট বেড়ে ১৮৫১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৬৫ লাখ টাকা। গতকাল এই বাজারে লেনদেনকৃত মোট ১২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ৩১টির। আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দর।

আরো পড়ুন : ডেঙ্গুসহ বিভিন্ন রোগের টিকা উৎপাদনে বাংলাদেশকে ৩৩৮ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *