প্রস্তাবিত গণমাধ্যমকর্মী আইন-২০২১ সংশোধনের দাবি

জাতীয় তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ

নিজস্ব প্রতিবেদক: প্রস্তাবিত গণমাধ্যমকর্মী আইন-২০২১-এ সাংবাদিকদের বন্দি করার অপচেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন সাংবাদিক নেতৃবৃন্দ। তারা বলেছেন, সাংবাদিকদের কথা বলার অধিকার কেড়ে নেওয়াসহ সংবাদমাধ্যমকর্মীদের সরকারের কর্মচারীতে পরিণত করার চেষ্টা চলছে। এটা বন্ধ করতে হবে।

আজ রবিবার জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে ‘জাস্টিস ফর জার্নালিস্ট’ নামের একটি সংগঠন আয়োজিত প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

এ সময় বক্তৃতা করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক আকতার হোসেন, কোষাধ্যক্ষ আশারাফুল ইসলাম, যুগ্ম সম্পাদক খাইরুল আলম, আইন বিষয়ক সম্পাদক সাইফ আলী, জাহাঙ্গীর খান বাবু প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে এমন আইন আশা করি না। যারা এই আইনের খসড়া তৈরি করেছেন, তারা সাংবাদিকতার শত্রু। সাংবাদিকদের নিয়ে খেলা করবেন না। এই আইনে সাংবাদিকদের তৃতীয় শ্রেণির কর্মচারীতে পরিণত করা হয়েছে। এ রকম অসম্মানজনক আইন আমরা মেনে নিতে চাই না। তারা আরো বলেন, আমরা সরকারের অধীনে কাজ করি না। কিন্তু এই আইনটি করেছে যেন আমরা সরকারি কর্মচারীর মতো কাজ করি। যদি এমনটাই হয় তাহলে সরকারি সুযোগ-সুবিধা দেন। তেমনটা তো দিচ্ছেন না।

আইনটির যে খসড়া দেওয়া হয়েছিল তা বদলে ফেলা হয়েছে অভিযোগ করে বক্তারা বলেন, এটি কালো আইন নয়, এর চেয়েও খারাপ আইনে পরিণত হবে। আমরা যারা সংবাদমাধ্যমে কাজ করি তাদের এক ছাদের নিচে নিয়ে আসার জন্য একটা আইন প্রণয়নের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছিলাম। এখন এমন আইন দিয়েছে, না পারছি ফেলতে না পারছি গিলতে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সাংবাদিক নেতারা বলেন, একটা চক্রে এই আইনের মাধ্যমে সরকার আর সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়ে একটা বিশৃঙ্খলা তৈরি করার চেষ্টা করছে। আমরা এই আইনের সংশোধন চাই। তা যদি না হয় তাহলে আমরা এই আইন প্রত্যাখ্যান করছি।

আরো পড়ুন: ঢাকার ৪ শতাংশর বেশি বাড়িতে এডিস মশার লার্ভা

Share The News

Leave a Reply

Your email address will not be published.