আর মাত্র ১০টি ম্যাচ হারলেই আন্তর্জাতিক ক্রিকেটে হারের বিশ্ব রেকর্ড হবে মুশফিকের

আন্তর্জাতিক খেলাধুলা পুরুষ প্রচ্ছদ বিনোদন হ্যালোআড্ডা

রেকর্ড ভাঙতে, গড়তে কে না ভালোবাসেন। একেকটি রেকর্ডই ক্রীড়াবিদদের স্বীকৃতি দেয়, তুলে দেয় ইতিহাসের পাতায়। নানান গৌরবের কীর্তি গড়তে মুশফিকুর রহীমেরও রোমাঞ্চিত হওয়ার কথা। তবে এমন একটি অনাকাঙ্ক্ষিত রেকর্ডের সামনে দাঁড়িয়ে টাইগার ক্রিকেটার, যার সাক্ষী হতে চাইবেন না কেউই! বাংলাদেশের হয়ে আর মাত্র ১০টি ম্যাচ হারলেই আন্তর্জাতিক ক্রিকেটে হারের বিশ্ব রেকর্ড হবে মুশফিকের।

২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মুশফিকুর রহীমের। বর্তমান বাংলাদেশ দলের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে সিনিয়র বলা চলে তাকে। ১৮ বছরের ক্যারিয়ারে বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটে সর্বাধিক ৪৪২ ম্যাচ খেলার রেকর্ড মুশফিকের। স্বাভাবিকভাবেই টাইগারদের হয়ে সর্বোচ্চ সংখ্যক হারের সাক্ষী হয়েছেন এই অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটার। এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক ক্যারিয়ারের ২৪৭তম হারের স্বাদ পেয়েছেন মুশফিক।

বিশ্ব ক্রিকেটে টাইগার ব্যাটারের চেয়ে মাত্র দু’জন সবচেয়ে বেশি ম্যাচ হেরেছেন। তারা হলেন ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার আর লঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনে। গোটা ক্যারিয়ারে ভারতের জার্সিতে ২৫৬ ম্যাচ হেরে লজ্জার এই রেকর্ডের শীর্ষে টেন্ডুলকার।

দুইয়ে থাকা জয়াবর্ধনের আন্তর্জাতিক হার সংখ্যা ২৪৯ ম্যাচ। অর্থাৎ, ৩ ম্যাচ হারলেই জয়াবর্ধনে পেছনে ফেলে দুইয়ে উঠবেন মুশফিক। আর বাংলাদেশের হয়ে ১০ ম্যাচ হারলে ২৫৭ হার নিয়ে শচীনকে পেছনে ফেলে সর্বোচ্চ হারের অনাকাঙ্ক্ষিত বিশ্ব রেকর্ডটি গড়বেন মুশফিক। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ম্যাচ হারের শীর্ষ দশে আছেন আরো দু’জন বাংলাদেশি। ৯ম স্থানে থাকা সাকিব আল হাসানের হার সংখ্যা ২২৮ ম্যাচ। ২২৫ ম্যাচ হেরে তালিকার ১০ম স্থানে তামিম ইকবাল।

আরো পড়ুন : তীব্র স্যালাইন সংকটে ভোগান্তিতে রোগীরা

 

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *