এবার ইরাক-ইরানের সীমান্ত নিরাপত্তা চুক্তিতে সই

আন্তর্জাতিক প্রচ্ছদ হ্যালোআড্ডা

দুই প্রতিবেশী দেশ ইরাক ও ইরান সীমান্ত নিরাপত্তা চুক্তিতে সই করেছে। প্রাথমিকভাবে চুক্তির লক্ষ্য হলো ইরাকের কুর্দি অঞ্চলের সঙ্গে সীমান্তে নিরাপত্তা জোরদার করা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইরাকের প্রধানমন্ত্রীর কার্যালয় রোববার এক বিবৃতিতে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, কুর্দি সশস্ত্র গোষ্ঠীগুলোকে নিরাপত্তার জন্য বড় হুমকি বলে বর্ণনা করেছে তেহরান। এ অবস্থায় ইরাকের কুর্দি অঞ্চলের সঙ্গে সীমান্তে নিরাপত্তা জোরদার করাই চুক্তির প্রাথমিক লক্ষ্য।

ইরাকি প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, চুক্তিতে স্বাক্ষর করেছেন ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি আলী শামখানি এবং ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাসিম আল-আরাজি। এ সময় ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ আল-সুদানিও উপস্থিত ছিলেন।

চুক্তিতে স্বাক্ষরকারী এক ইরাকি নিরাপত্তা কর্মকর্তা বলেন, ইরাকি কুর্দি অঞ্চলের সশস্ত্র গোষ্ঠীগুলো যাতে আমাদের ভূখণ্ড ব্যবহার করে প্রতিবেশী ইরানে হামলা চালাতে না পারে, সেজন্য নিরাপত্তা চুক্তির অধীনে ব্যবস্থা নেবে বাগদাদ।

অপরদিকে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানায়, শামখানি উত্তর ইরাকে বিপ্লবী সংগঠনগুলোর পৈশাচিক কার্যকলাপের নিন্দা জানিয়েছেন।

ইরানের এ শীর্ষ কর্মকর্তা বলেন, সীমান্ত নিরাপত্তা চুক্তির ফলে সশস্ত্র গোষ্ঠীর সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পূর্ণরূপে বন্ধ হতে পারে বলে আশা করা যাচ্ছে।

আরো পড়ুন : এখনো হাইপারসনিক অস্ত্র ব্যবহার করছে না পুতিন

 

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *