আজ ঢাকাসহ সারা দেশে বিএনপি’র কালো পতাকা মিছিল

জনপ্রতিনিধি তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ মুক্তমত রাজনীতি হ্যালোআড্ডা

স্টাফ রিপোর্টার : দ্বাদশ জাতীয় সংসদ অধিবেশনের প্রথমদিন আজ ঢাকাসহ সারা দেশে কালো পতাকা মিছিল করবে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো। রাজধানীর উত্তর ও দক্ষিণের ৭টি স্পটে এই মিছিল করবে বিএনপি। এই কর্মসূচি থেকে সরকারকে সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচন দেয়ার চূড়ান্ত বার্তা দেয়া হবে। এজন্য এই কর্মসূচি সফল করতে চলছে নানামুখী তৎপরতা। নেতাকর্মীদের দেয়া হয়েছে বিভিন্ন দিকনির্দেশনা। চলছে ভার্চ্যুয়াল ও জুম মিটিং। ব্যক্তিগতভাবেও কর্মীদের সঙ্গে যোগযোগ করছেন সিনিয়র নেতারা। যেকোনো মূল্যে তারা আজ বড় শোডাউন করতে চায়। রাজপথে সর্বোচ্চ সমাগম ঘটিয়ে সংসদ অধিবেশনের প্রথমদিন সরকারকে কঠোর বার্তা দিতে চায় তারা। তবে কালো পতাকা মিছিল থেকে নতুন কর্মসূচি দেয়া হবে কি হবে না- সে বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

কর্মসূচির বিষয়ে আলোচনা চলছে। আজ এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানা গেছে।

আজ বেলা ২টায় ঢাকা মহানগর উত্তরে ৩টি স্থানে এবং দক্ষিণে ৪টি স্থানে কালো পতাকা মিছিল করবে বিএনপি। গতকাল ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে আবেদনও করেছে দলটি। ঢাকা মহানগরে যেসব স্থানে মিছিল হবে, এরমধ্যে দক্ষিণ বিএনপি’র উদ্যোগে মতিঝিল পীরজঙ্গী মাজার, ধানমণ্ডি নিউমার্কেট, যাত্রাবাড়ী কদমতলী বাসস্ট্যান্ড এবং সূত্রাপুর দয়াগঞ্জ মোড়ে মিছিল করার কথা রয়েছে। আর ঢাকা মহানগর উত্তর বিএনপি’র উদ্যোগে উত্তরা-১২ নম্বর সেক্টর করবস্থানের সামনে, মিরপুর-৬ নম্বর সেকশন মসজিদের সামনে, শাহজাদপুর সুবাস্তু নজরভ্যালী সামনে থেকে মিছিল হবে। উত্তরায় কর্মসূচিতে থাকবেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, মিরপুরে থাকবেন স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান এবং শাহজাদপুরে ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান থাকবেন।

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান বলেন, কালো পতাকা মিছিল সফল করার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। আমরা প্রত্যাশা করছি যে, কর্মসূচিতে লোকসমাগম ভালোই হবে। আর নতুন কর্মসূচির বিষয়ে এখনো আলোচনা হচ্ছে। তবে মঙ্গলবারই কর্মসূচি ঘোষণা করা হবে কি না সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

জামায়াত: ‘প্রহসনের ডামি’- নির্বাচন বাতিল করে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচনের তারিখ ঘোষণার দাবিতে আজ বিক্ষোভ মিছিল করবে জামায়াত। দেশের সকল জেলা সদরে এই কর্মসূচি পালন করবে দলটি। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম।

এদিকে একই দাবিতে বিকাল সাড়ে ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ, বিজয় নগর পানির ট্যাংকির সামনে ১২ দলীয় জোট, বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী সমমনা জোট, বিকাল সাড়ে ৩টায় বিজয় নগর পানির ট্যাংকির সামনে গণফোরাম ও পিপল্‌স পার্টি, বেলা ১১টায় পল্টন মোড়ে এলডিপি, বেলা সাড়ে ৩টায় বিজয় নগর পানির ট্যাংকির সামনে গণঅধিকার পরিষদ (নুরুল হক নুর), বেলা ১১টায় তোপখানা রোড মেহেরবা প্লাজার সামনে গণতান্ত্রিক বাম ঐক্য এবং বেলা ১১টায় পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে বাংলাদেশ লেবার পার্টি কালো পতাকা মিছিল করবে। এছাড়া বিকাল সাড়ে ৩টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘জনপ্রত্যাখ্যাত ফাইভ পার্সেন্ট সংসদের প্রতি’- লালকার্ড প্রদর্শন ও মিছিল করবে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)।

বিপ্লবী ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সংসদ অধিবেশনের প্রথমদিন আমরা সমাবেশ ও মিছিল করবো। এদিন সরকারকে আমরা চূড়ান্ত বার্তা দিবো যে, ডামি নির্বাচনের সংসদের রাজনৈতিক ও নৈতিক বৈধতা নেই। তাই অতিদ্রুত এই সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দেয়ার বার্তা আমরা সরকারকে দেবো।

আরো পড়ুন : ইন্টার মায়ামিকে ৪-৩ ব্যবধানে হারায় আল হিলাল

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *