যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ৪২ বছর বয়সী ঋষি সুনাক

আন্তর্জাতিক জনপ্রতিনিধি পুরুষ প্রচ্ছদ রাজনীতি সফলতার গল্প হ্যালোআড্ডা

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক। আজ মঙ্গলবার বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে নতুন সরকারপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন তিনি। ৪২ বছর বয়সী সুনাক যুক্তরাজ্যের ইতিহাসে ৫৭তম প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই কিছু রেকর্ড গড়েছেন সুনাক। যুক্তরাজ্যের ইতিহাসে প্রথম অশ্বেতাঙ্গ, এশিয়ান-ব্রিটিশ এবং কম বয়সী প্রধানমন্ত্রী তিনি। এ ছাড়া প্রথমবার এমপি নির্বাচিত হওয়ার পর সবচেয়ে কম সময়ে প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ডও তার দখলে।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

ইংল্যান্ডের বন্দরনগরী সাউদাম্পটনে ১৯৮০ সালের ১২ মে জন্মগ্রহণ করেন সুনাক। তারা বাবা ছিলেন পেশায় একজন ডাক্তার, আর মা ফার্মেসি চালাতেন। ব্রিটেনে আসার আগে তারা বসবাস করতেন পূর্ব আফ্রিকায়।

যুক্তরাজ্যের নামকড়া প্রাইভেট স্কুল উইনচেস্টার কলেজে পড়াশোনা করেন সুনাক। গ্র্যাজুয়েশন করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে। এরপর যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে (১৯৯৬) করেন এমবিএ।

রাজনৈতিক ক্যারিয়ারের শুরুতে ২০১৫ সালে উত্তর ইংল্যান্ডের ইয়র্কশায়ার কাউন্টির রিচমন্ড এলাকার এমপি নির্বাচিত হন ঋষি সুনাক। ব্রেক্সিটের পর থেরেসা মে’র অধীনে জুনিয়র মন্ত্রী হিসেবে কাজ করলেও বরিস জনসনের সময় পান অর্থমন্ত্রীর দায়িত্ব।

সুনাক অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তেফা দেওয়ার কারণে বরিস জনসনের ওপর পদত্যাগের চাপ বাড়ে এবং তিনিও পদত্যাগে বাধ্য হন। এরপর লিজ ট্রাসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় হারলেও ট্রাস পদত্যাগ করায় কোনো ধরনের প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই প্রধানমন্ত্রী নির্বাচিত হন সুনাক।

আরো পড়ুন : সিত্রাংয়ের প্রভাবে খুলনায় ক্ষতিগ্রস্ত ৩৭ ইউনিয়নের ঘরবাড়ি, প্লাবিত ১২২ মাছের ঘের

Share The News

Leave a Reply

Your email address will not be published.