কানের ইতিহাসে তৃতীয় নারী হিসেবে স্বর্ণপাম জিতে নিয়েছেন জাস্টিন ট্রিয়েট

আন্তর্জাতিক ইতিহাস-ঐতিহ্য নারী প্রচ্ছদ বিনোদন বিনোদন অন্যান্য সফলতার গল্প সিনেমা হ্যালোআড্ডা

বিনোদন ডেস্ক: বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদার আসর কান চলচ্চিত্র উৎসব। কিন্তু অজ্ঞাত কারণেই এই উৎসবে নারী নির্মাতাদের অংশগ্রহণ খুব একটা চোখে পড়েনি। উৎসবটির ৭৬ তম আসর হয়ে গেলেও এতে নারীদের স্বর্ণপাম জেতার চিত্রও খুব বেশি নয়।

তবে এখন ফরাসি সমুদ্র সৈকত পাড়ের এই আয়োজনে নারী নির্মাতাদের অংশগ্রহণ বাড়ছে। ৭৬ তম কান উৎসবে ছয় নারী নির্মাতার ছবি প্রতিযোগিতায় অংশ নেয়।

চমকে যাওয়া খবর হচ্ছে সবাইকে ছাড়িয়ে ওই ছয় নারীর একজনের হাতেই উঠেছে কান সেরার পুরস্কার, জিতেছেন স্বর্ণপাম।

কানের ইতিহাসে নারী নির্মাতাদের মধ্যে তৃতীয় নারী হিসেবে স্বর্ণপাম জিতে নিয়েছেন জাস্টিন ট্রিয়েট। তার ক্রাইম থ্রিলার সিনেমা ‘অ্যানাটমি অব আ ফল’পেয়েছে কানে সেরা ছবির পুরস্কার। ফলে মর্যাদাপূর্ণ পাম ডি’অর বা স্বর্ণপাম পুরস্কার জিতেছে ছবিটির নির্মাতা।

জাস্টিন ট্রিয়েটের আগে ১৯৯৩ সালে জেন ক্যাম্পিয়ন প্রথম নারী নির্মাতা হিসেবে স্বর্ণপাম জিতেছেন। ২০২১ সালে স্বর্ণপাম জেতেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো।

ফরাসী নির্মাতা জাস্টিন ট্রিয়েট। তিনি চিত্রনাট্যকার ও সম্পাদকও। প্যারিস ন্যাশনাল স্কুল অব ফাইন আর্টস থেকে পড়াশোনা শেষ করে সিনেমা নির্মাণ শুরু করেন জাস্টিন। নির্মাতার প্রথম ফিচার ছবি ‘এজ অব প্যানিক’-এর প্রিমিয়ার হয়েছিল ২০১৩ সালে কানের এসিআইডি প্রোগ্রামে।

তরুণ নির্মাতা জাস্টিন ট্রিয়েট তার ক্রাইম থ্রিলার ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমার গল্প এগোতে থাকে এক নারীর স্বামীর হত্যাকাণ্ডের পর থেকে। স্যান্দ্রা নামের সেই নারী তার স্বামী স্যামুয়েল ও দৃষ্টি প্রতিবন্ধী ছেলে ড্যানিয়েলকে নিয়ে এক নির্জন পাহাড়ি এলাকায় থাকছিলেন এক বছর ধরে। স্যামুয়েলকে বাড়ির বাইরে মৃত অবস্থায় পাওয়া একদিন। সন্দেহজনক মৃত্যুর জন্য তদন্ত শুরু হয়। সান্দ্রাকে সন্দেহ করা শুরু করে তদন্তকারীরা। এক বছর পরে ড্যানিয়েল তার মায়ের বিচারে অংশ নেয়। স্যান্দ্রার একমাত্র ছেলে হয় মামলার সাক্ষী। নৈতিক দ্বিধায় পড়ে যায় সন্তান। এই খুনের পেছনে লুকিয়ে থাকে আরেকটি সত্য। সেই চমকটাই মুগ্ধ করেছে বিচারকদের।

শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভ্যালে বসে সমাপ্তি অনুষ্ঠান। যেখানে উপস্থিত হন মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক ও উৎসব কর্তৃপক্ষসহ আমন্ত্রিত অতিথিরা।

আরো পড়ুন : পুলিশ সদস্যদের কাজ আরও জনবান্ধব হওয়ার নির্দেশ দিলেন রাষ্ট্রপতি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *