শরীর সুস্থ রাখতে নিরাপদ খাদ্যের বিকল্প নেই

কৃষি প্রচ্ছদ মুক্তমত

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা : শরীর সুস্থ রাখতে নিরাপদ খাদ্যের বিকল্প নেই। গতকাল বৃহস্পতিবার বিকেল চারটায় গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নে আলমপুরে অনুষ্ঠিত আইপিএম মডেল ইউনিয়ন প্রশিক্ষণকালে এ কথা বলেন পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের উপপ্রকল্প পরিচালক ছাইদা আক্তার পরাগ। তিনি আরোও বলেন ফসলের ক্ষেত্রে রাসায়নিক সার ও বালাইনাশক (কীটনাশক) ব্যবহারের ফলে কেবল পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে না, ব্যাপক স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে হচ্ছে জনগণকে। অহরহ কীটনাশক ব্যবহারের ফলে শত্রু পোকার সঙ্গে মারা যাচ্ছে উপকারী বন্ধু। এসব সমস্যা সমাধানের লক্ষ্যে সারাদেশে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আইপিএম প্রকল্পের আওতায় কৃষি মন্ত্রাণালয়ের মডেল প্রকল্পের মাধ্যমে বিষমুক্ত সবজি চাষ শুরু করছে। এর আওতায় বোয়ালিয়া ইউনিয়নকে আইপিএম মডেল এলাকা ঘোষণা করা হয়।

গোমস্তাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত কৃষক প্রশিক্ষন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার। বিশেষ অতিথির বক্তব্য দেন বালাইনাশক ও মান নিয়ন্ত্রণ উদ্ভিদ সংরক্ষণের (উইং ঢাকা) উপপরিচালক শরীফ উদ্দিন আহমেদ, পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক (প্রশিক্ষণ) দিল আতিয়া পারভীন ও আইপিএম স্পেশালিষ্ট উৎপল রায়। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফিরোজ আলি, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সিরাজুল ইসলাম, কৃষক আব্দুল আওয়াল ও শফিকুল ইসলামসহ অনেকে।

প্রশিক্ষণ সভায় বক্তারা বলেন, পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন বিষয়ে কৃষক-কৃষাণীদের বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়। এছাড়া অতিরিক্ত বালাইনাশক না দিয়ে কিভাবে নিরাপদ উপায়ে জৈব স্যারের মাধ্যমে উৎপাদন করা যায় সেই বিষয়ে পরামর্শসহ নিরাপদ ফসল উৎপাদন করতে উদ্ধৃত করা হয় প্রশিক্ষণার্থীদের।

আতিকুল ইসলাম আজম, গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ)

আরো পড়ুন : ২ ডিসেম্বর শুক্রবার আর্মি স্টেডিয়ামে বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *