আজ ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

ইতিহাস-ঐতিহ্য ওকে নিউজ স্পেশাল জাতীয় ধর্ম প্রচ্ছদ হ্যালোআড্ডা

প্রতিষ্ঠার ৪৭ বছর উদযাপন করতে যাচ্ছে ইসলামিক ফাউন্ডেশন। ১৯৭৫ সালের ২২ র্মাচ এক অধ্যাদেশের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সারাদেশে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- ধানমন্ডির ৩২ নম্বর জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে কুরআনখানি ও দোয়া মাহফিল, আগারগাঁওয়ে প্রধান কার্যালয়সহ প্রতিটি জেলা ও বিভাগীয় কার্যালয়ে র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব ড. মো. মুশফিকুর রহমান যুগান্তরকে বলেন, ইসলামিক ফাউন্ডেশন মানবকল্যাণে বিশেষ অবদান রেখে চলেছে। প্রতিষ্ঠানটির কার্যক্রম মুসলমানদের লক্ষ্য করে হলেও এই প্রতিষ্ঠানের কার্যক্রমের সুফল ধর্ম,বর্ণ নির্বিশেষে সবাই পাচ্ছেন। ড. মুশফিক বলেন, করোনার কঠিন সময়ে ইসলামিক ফাউন্ডেশন দেশের সব জেলা উপজেলায় থাকা কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে অনেক কাজ করেছে। এছাড়া দেশের সব মসজিদের ইমাম সাহেবদের মাধ্যমে জনসচেতনতায় বিশেষ অবদান রেখেছে ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের প্রচার প্রসার ও গবেষণা কাজ পরিচালনার জন্য ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। প্রতিষ্ঠার পর থেকে এ প্রতিষ্ঠানটি দেশের সর্বস্তরের লেখক, গবেষক ও ইসলামী চিন্তাবিদগণের সম্মিলিত প্রয়াসে ইসলামি শিক্ষা ও সংস্কৃতির প্রসারে গবেষণা, পুস্তক প্রকাশ ও প্রশিক্ষণ প্রদান, বিভিন্ন দ্বীনি দাওয়াতি কার্যক্রমের মাধ্যমে ইসলামি মূল্যবোধ সম্পন্ন সমাজ বিনির্মাণের লক্ষে কাজ করে যাচ্ছে। এছাড়া সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ, ইসলামিক মিশন, মসজিদভিত্তিক পাঠাগার প্রতিষ্ঠা, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, ইমাম মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্ট ও যাকাত ফান্ড, ৫৬০ টি মডেল মসজিদ প্রতিষ্ঠাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *