কর্ণাটক সরকার হিজাব বিতর্ক সমাধান নিয়ে আশাবাদী

আইন-আদালত আন্তর্জাতিক ইতিহাস-ঐতিহ্য ওকে নিউজ স্পেশাল জাতীয় ধর্ম নারী প্রচ্ছদ হ্যালোআড্ডা

ভারতের কর্ণাটকে উদুপি জেলার এক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উসকে ওঠা হিজাব বিতর্ক সমাধানের ব্যাপারে বেশ আশাবাদী রাজ্য সরকার। তাদের দাবি, রাজ্যের ৭৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে মাত্র আটটি হাইস্কুল ও প্রি-ইউনিভার্সিটি (পিইউ) কলেজ হিজাব ইস্যুতে উত্তাপ ছড়িয়েছে।উদুপি থেকে ভারতের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়া হিজাব ইস্যুটি আদালতে বিচারাধীন। গতকাল বৃহস্পতিবারও এর সংক্ষিপ্ত শুনানি হয়।

মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের হিজাব না পড়ার যে নির্দেশ আদালত দিয়েছে, তারও বিরোধিতা আছে।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীরা হিজাব পড়ে ক্লাসে ঢুকতে চাচ্ছে। এ নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে তাদের বাগবিতণ্ডার ঘটনা ঘটছে। হিজাব ইস্যুটি আদালতে বিচারাধীন হলেও এর পক্ষে-বিপক্ষে সরব রাজনীতিকরা। গতকাল সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর মধ্যপ্রদেশের ভোপালের এক মন্দিরে সভায় বলেন, ‘‘যাঁরা নিজেদের বাড়িতে নিরাপদ নন, হিজাব তাঁদেরই প্রয়োজন। তাঁরা বাড়িতেই পরুন। প্রকাশ্যে হিজাব পরার কোনও প্রয়োজন নেই। কারণ, হিন্দু ধর্ম নারীদের পুজা করতে শেখায়। ’’ তবে মুসলিম ছাত্রীরা চাইলে ‘তাঁদের মাদ্রাসায়’ হিজাব পরতে পারেন বলে মন্তব্য করেন বিজেপি সাংসদ।

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *